জৈব বীজ – Organic Seeds- Jaibo Beej

জৈব বীজ – Organic Seeds- Jaibo Beej

কৃষি বিজ্ঞানীরা বলছেন, জৈব পদ্ধতিতে চাষ নিশ্চই ভাল। আর জৈব বীজে  বোনা ফসল আরও বেশি নিরাপদ। এতদিন তা বিচারের অবকাশ ছিল না। কারণ, জৈব বীজের আকাল। বর্তমানে তার প্রসার ঘটায় মানুয় এর সুবিধা বুঝতে সক্ষম হয়েছে।

জৈব বীজ - Organic Seeds- Jaibo Beej
জৈব বীজ – Organic Seeds- Jaibo Beej

জৈব বীজ – Organic Seeds কি?

জৈব বা অরগানিক বীজ বলতে বুঝায় যে বীজে কোন মানব তৈরী রাসায়নিক উপাদান প্রবেশ করে নাই। আর সেই কারণেই জৈব বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলি লোকালয় থেকে অনেকদূরে বা পাহাড়ি এলাকায় গড়ে উঠেছে। এই বীজ উৎপাদনকারী খামার বা বাগানগুলি তাদের জৈবতা বজায় রাখার জন্য লোকালয়, হাট-বাজার, মিল-ফ্যাক্টরী ইত্যাদি থেকে অনেক দূরে রাখা হয় যাতে কৃত্তিম রাসায়নিক উপাদান প্রবেশ করতে না পাড়ে। অতঃপর এর গুণগতমান সঠিক কিনা তা যাচাই করার জন্য বি এস টি আই (বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেষ্টিং ইনষ্টিটিউশন) এর মত প্রতিষ্ঠান রয়েছে। যথাযথ পরিক্ষা-নিরীক্ষার পর তারা সার্টিফিকেট প্রদান করে থাকে এবং প্রতিটি বাক্স বা পেকেটের গায়ে কোড প্রদান করে থাকে। মনে রাখবেন, এই অরগানিক সার্টিফিকেট বা কোড নম্বর ছাড়া কোন উৎপাদন অরগানিক হিসাবে বিবেচিত হবে না।

জৈব বীজ - Organic Seeds
জৈব বীজ – Organic Seeds after remove cover

 

আমরা যে ‍জৈব বীজ বা অরগানিক ‍সিড নিয়ে কথা বলছি তা বাংলাদেশের পাহাড়ি এলাকায় উৎপাদন হয়। কিন্ত এর চাহিদা আন্তর্জাতিক বাজারে প্রচুর। আর এই জৈব বীজটি বডি বিল্ডার্স বা রেসলিং এর মত যারা শারীরিক কষরত করে থাকেন তারা পেশি শক্তি বৃদ্ধির জন্য ব্যবহার করে থাকেন। বিদেশীরা অনেক চড়া মূল্যে বাংলাদেশ থেকে এই বীজটি নিয়ে যায়। ধারনা করা হচ্ছে, অনেক জটিল ও কঠিন রোগের ঔষধের কাচামাল হিসাবে এই বীজটি ব্যবহার করা হয়। যেমন ধরুন: এইচ আ ভি, ক্যান্সার, হাই ব্লাড প্রেশার, ডায়াবেটিস, ক্রনিক ও কিডনি ডিজেস।

জৈব বীজ - Organic Seeds
জৈব বীজ – Organic Seeds used as a medicine

বর্তমানে এর প্রতি পিসের মূল্য ৫,০০০/- টাকা। যদি আপনিও এর কয়েকপিস কিনতে চান, তাহলে নিম্ন ঠিকানায় যোগাযোগ করুনঃ

মোঃ শামসুল আরেফিন, মোবাইল নং  ৮৮০-১৭১৫-৬৬০৯০৫, ইমেইলঃ [email protected]

ঠিকানাঃ

সাগরিকা

হাউজ নং – ২০

রোড নং – ২

কল্লানপুর প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছি, মিরপুর, ঢাকা

Watch Video:

Thanks.

(Visited 29 times, 1 visits today)

Leave a Comment